শিরোনাম

6/recent/ticker-posts

৮ এপ্রিল বিরল সূর্যগ্রহণ, দিন হবে রাতের মতো


আগামী ৮ এপ্রিল হতে যাচ্ছে বছরের বিরল পূর্ণগ্রাস সূর্যগ্রহণ। এই মহাজাগতিক ঘটনার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছেন জ্যোতির্বিজ্ঞানীরা। সূর্যগ্রহণ দেখা যাবে কানাডা, যুক্তরাষ্ট্র ও মেক্সিকোতে। এই গ্রহণ দেখার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছেন কোটি কোটি মানুষ। এই গ্রহণের সময় চাঁদ সূর্যকে পুরোটাই ঢেকে দেবে। ফলে পৃথিবী দিনের বেলা কয়েক মিনিটের জন্য অন্ধকারে ঢেকে যাবে।

জানা গেছে, সূর্যগ্রহণের স্থায়িত্ব ও দৃশ্যমানতা ভৌগোলিক অবস্থানের ওপর নির্ভর করে। এ জন্য যুক্তরাষ্ট্র, মেক্সিকো ও কানাডার দর্শকরা ভালোভাবে পূর্ণগ্রাস গ্রহণ উপভোগ করতে পারবেন। তবে প্রযুক্তির কল্যাণে বাংলাদেশের মানুষও এ ঘটনা লাইভ (সরাসরি) উপভোগ করতে পারবেন।

সূর্যগ্রহণের ঘটনাটি নাসা সরাসরি সম্প্রচার করবে। প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট ম্যাশাবলের মতে, ইস্টার্ন স্ট্যান্ডার্ড টাইম অনুযায়ী সোমবার (৮ এপ্রিল) দুপুর ১টা থেকে বিকেল ৪টা পর্যন্ত নাসা এ ঘটনা লাইভ সম্প্রচার করবে।

বাংলাদেশ থেকে রাত ১১টা থেকে ২টা পর্যন্ত দেখা যাবে। এ ঘটনার লাইভ স্ট্রিম নাসার ইউটিউব চ্যানেল ও নাসাপ্লাস ওয়েবসাইটে সম্প্রচার করবে।

৫৪ বছর পর এমন সূর্যগ্রহণ হওয়ায়, নাসার বিজ্ঞানীরা এই সূর্যগ্রহণকে ‘বিশেষ’ বলে বর্ণনা করেছেন। এর আগে ১৯৭০ সালে এমন সূর্যগ্রহণ হয়েছিল, আবার হতে পারে ২০৭৮ সালে।